You are here
Home > ক্রিকেট > অভিষেকটা রাঙ্গাতে পারলোনা হিমালয় কন্যা নেপাল!

অভিষেকটা রাঙ্গাতে পারলোনা হিমালয় কন্যা নেপাল!

অভিষেকটা রাঙ্গাতে পারলোনা হিমালয় কন্যা নেপাল

বিশ্বকাপ বাছাইপর্বে ভালো পারফর্ম করার জন্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২৭তম সদস্য দেশ হিসেবে চলতি বছরের শুরু দিকেই ওয়ানডে স্ট্যাটাস পায় নেপাল। কিন্তু নিজেদের অভিষেকটা রাঙাতে পারলো না হিমালয়ের দেশটি। হাতে ৯ উইকেট নিয়ে ৩২ ওভারে ১০৫ রান দরকার ছিলো। এমন সহজ ম্যাচের সমীকরণ মিলাতে ব্যর্থ নেপাল। ৫৫ রানে হেরে গেল নেদারল্যান্ডসের কাছে।

ওয়ানডে স্ট্যাটাসের পর প্রথমবারের মতো মাঠে নেমেই চমক। দাপুটে বোলিং করে নেদারল্যান্ডসকে ১৮৯ রানে থামিয়ে দেয় নেপাল। তবে ব্যাটসম্যানদের ব্যর্থতায় দিনটা স্মরণীয় করতে পারলো না দক্ষিণ এশিয়ার দেশটি। টস জিতে ব্যাটিং নিয়ে শুরুটা ভালো হয়নি নেদারল্যান্ডসের। ৫ রানেই হারায় প্রথম উইকেট। দ্বিতীয় উইকেটে ৪৫ রানের একটা জুটি গড়েছিলেন স্টেফেন মাইবার্গ ও বেন কুপার। কিন্তু ৮ রানের মধ্যে ফিরে যান দুজনই। মাইবার্গ ২৯, কুপার করেন ২০ রান।

দ্রুত ফিরে যান ওয়েসলি বারাসিও। ৭২ রানেই ৪ উইকেট হারানোর পর  চতুর্থ উইকেটে ৬৮ রানের জুটি গড়েন বাস ডি লিড ও মাইকেল রিপ্পন। এ জুটি ভাঙার পরই আবার পথ হারায় ডাচরা। ১৪ বল বাকি থাকতেই গুটিয়ে যায় ১৮৯ রানে। ইনিংস সর্বোচ্চ ৫১ রান করেন রিপ্পন। ডি লিড ৩০ ও স্কট এডওয়ার্ডস করেন ১৮ রান। ১০ ওভারে ২৬ রানে ৪ উইকেট নেন নেপাল অধিনায়ক পরস খাড়কা, ৩টি উইকেট পান সোম্পাল কামির ও ১টি উইকেট পায় দিল্লি ডেয়ারডেভিলের তারকা সন্দীপ লামিচানে।

১৯০ রানের সহজ লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১৮ ওভারেই ১ উইকেট হারিয়ে ৮৫ রান তুলে ফেলেছিল হিমালয়ের দেশটি। পরের ২৩.৫ ওভারে গল্পটা দুঃসপ্নের মতোই। মাত্র ৪৯ রান তুলতেই বাদ বাকি ৯টি উইকেট হারিয়ে ফেলে ওয়ানডে পরিবারের নতুন সদস্যটি। ১৩৪ রানে অল আউট। তাই শেষ পর্যন্ত ৫৫ রানের পরাজয়ে নিয়ে মাঠ ছাড়তে হয় নেপালকে।

সংক্ষিপ্ত স্কোরঃ- 

নেদারল্যান্ডসঃ ১৮৯/১০, ৪৭.৪ ওভার (মাইবার্গ ২৯, কুপার ২০, রিপ্পন ৫১; খাড়কা ৪/২৬, কামি ৩/৩৪, লামিচাঁন ১/৪২)।

নেপালঃ ১৩৪/১০, ৪১.৫ ওভার (মাল্লা ৫১, সাহ ২১, এয়াড়ি ৩৩; সিলার ৩/২০, রিপ্পন ৩/২৩, ক্লাসেন ৩/৩০)।

ফলাফলঃ নেদারল্যান্ডস ৫৫ রানে জয়ী

সিরিজঃ ২ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেলো ডাচ্‌রা

ম্যান অব দ্য ম্যাচঃ মাইকেল রিপ্পন

ছবিঃ ইন্টারনেট থেকে সংগৃহীত

Leave a Reply

উপরে