You are here
Home > ফুটবল > অবশেষে চাকরীচ্যুত হলেন সাম্পাওলি!  

অবশেষে চাকরীচ্যুত হলেন সাম্পাওলি!  

অবশেষে চাকরীচ্যুত হলেন সাম্পাওলি

বিশ্বকাপ ভরাডুবির পরই আঁচ পাওয়া গিয়েছিল হয়তো হোর্হে সাম্পাওলিকে আর কোচের পদে রাখবে না আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন (এএফএ)। প্রাথমিকভাবে এই সিদ্ধান্ত নিতে খানিক জটিলতা থাকলেও শনিবার রাতে আনুষ্ঠানিকভাবে বরখাস্ত করার সিদ্ধান্ত হয়েছে সাম্পাওলিকে। তবে এখনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি আর্জেন্টিনার ফুটবল ফেডারেশন। ফেডারেশনের নির্ভরযোগ্য সুত্র জানিয়েছে সোমবার দুই পক্ষ একত্রে বসে কাগজপত্রের কাজ শেষ করবে। এসময় সাম্পাওলির বকেয়া টাকা পরিশোধের ব্যাপারেও সিদ্ধান্ত নেয়া হবে।

৫ বছরের চুক্তিতে ২০১৭ সালে সাম্পাওলিকে দায়িত্ব দেয় আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন। সেই অনুযায়ী ২০২২ কাতার বিশ্বকাপ পর্যন্ত তার মেয়াদ। কিন্তু রাশিয়া বিশ্বকাপে দল খারাপ করার পর থেকেই সমালোচনার মুখে ছিলেন তিনি। বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নেয় আর্জেন্টিনা।আর্জেন্টিনার ক্রীড়া দৈনিক ‘মুন্ডো আলবিসেলেস্তে’ জানাচ্ছে, খুব তাড়াতাড়িই সাম্পাওলির বরখাস্তের অফিসিয়াল ঘোষণা দেয়া হবে। গত সোমবারই ফেডারেশন ও সাম্পাওলির মধ্য সমঝোতা হয় এবং দায়িত্ব ছাড়ার ব্যাপারে চুক্তি সই হয়।

সাম্পাওলি নিজে থেকে সরে গেলে সুবিধা হতো এএফএ’র। কারণ, ২০১৯ কোপা আমেরিকার আগে বরখাস্ত করলে ৯ মিলিয়ন ইউরো দিতে হবে তাকে। আর কোপা পর্যন্ত তাকে রাখলে অঙ্কটা নেমে আসবে ১.৫ মিলিয়ন ইউরোতে। সাম্পাওলি নিজে থেকে সরে গেলে কোনো ক্ষতিপূরণ দিতে হবে না ফেডারেশনকে। তবে এই দুইয়ের মাঝখানে সাম্পাওলিকে সরিয়ে দেয়ায় তাকে ১৪ মিলিয়ন ইউরো ক্ষতিপূরণ দিতে হচ্ছে এএফএকে। ‘মুন্ডো আলবিসেলেস্তে’র খবর এই অর্থ সাত কিস্তিতে ২ মিলিয়ন ডলার করে সাত বছরে এই সম্পূর্ণ অর্থ পরিশোধ করবে আর্জেন্টিনা।

২০১৭ সালের মে মাসে দায়িত্ব নেয়ার পর আর্জেন্টিনার কোচ হিসেবে ১৫ ম্যাচ দায়িত্বে ছিলেন সাম্পাওলি, এই ১৫ ম্যাচের মধ্যে ৭ ম্যাচ তিনি জিতেছেন, ড্র করেছেন ৪টি ম্যাচ, হেরেছেনও চারটিতে। এই বিশ্বকাপে আর্জেন্টিনা খেলেছে চারটি ম্যাচ। এই চার ম্যাচে জয় একটি, ড্র একটি ও হেরেছে দুটি ম্যাচে। সর্বশেষ হার বিশ্বকাপের নকআউটপর্বে ৪-৩ ব্যবধানে ফ্রান্সের কাছে।

সাম্পাওলির পরিবর্তে আর্জেন্টিনা দলের দায়িত্ব কে নেবেন, সে ব্যাপারে এখনো কোনো কিছু নিশ্চিত করেনি আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। তার জায়গায় নাম শোনা যাচ্ছে ঘরোয়া ক্লাব রিভার প্লেটের মার্সেলো গ্যালার্দো, অ্যাটলেটিকো মাদ্রিদের ডিয়েগো সিমিওনে, টটেনহ্যামের হটস্পারের মউরিসিও পচেত্তিনোর ও পেরুর রিকার্ডো গার্সিকার।

ছবিঃ ইন্টারনেট থেকে সংগৃহীত

Leave a Reply

উপরে