You are here
Home > ক্রিকেট > ইতিহাসের আরো একটি পাতায় সাকিব!!

ইতিহাসের আরো একটি পাতায় সাকিব!!

ইতিহাসের আরো একটি পাতায় সাকিব!!
টেস্ট ক্রিকেটে একের পর এক কীর্তি গড়ে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন সাকিব। ইনজুরি কাটিয়ে ফিরেই নতুন রেকর্ড তার। শনিবার টেস্টে ২০০তম উইকেট পূরণ করেছেন তিনি। তাতে ইয়ান বোথামকে ছাড়িয়ে ৩ হাজার রান ও ২০০ উইকেট শিকারি দ্রুততম অলরাউন্ডারে পরিণত হন তিনি।
 
ডাবলটা ছিল সময়ের ব্যাপার। তিন হাজার রান অনেক আগেই হয়ে গিয়েছিল সাকিব আল হাসানের, ২০০ উইকেটের কাছাকাছি চলে এসেছিলেন বেশ আগেই। মধ্যে জিম্বাবুয়ের সঙ্গে ছিটকে গিয়ে সেই রেকর্ডের জন্য অপেক্ষা করতে হয়েছে সাকিবকে।
 
বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি টেস্ট উইকেটের চুড়ায় ছিলেন অনেক আগেই। প্রথম বোলার হিসেবে ২০০ উইকেট নেওয়ার সঙ্গে ডাবলটাও হয়ে গেল। টেস্ট ক্রিকেটে এর আগে ১৩ জনের এই ডাবল ছিল, সাকিব ঢুকলেন ১৪তম ক্রিকেটার হিসেবে। তবে একটা জায়গায় সবার চেয়ে এগিয়ে সাকিব, ৫৪তম টেস্টেই এই অর্জন হয়ে গেছে সাকিবের। তার আগে সবচেয়ে কম টেস্টে ডাবলটা হয়েছিল ইয়ান বোথামের, ইংলিশ কিংবদন্তি অলরাউন্ডারের লেগেছিল ৫৫তম টেস্ট।
 
সবার আগে ২০০ উইকেট ও ৩ হাজার রানের ডাবল হয়েছিল স্যার গ্যারি সোবার্সের। ক্রিকেটের সব কিংবদন্তি অলরাউন্ডার সেই তালিকায় ঢুকেছেন এরপর- হ্যাডলি, কপিল, ইমরান, বোথামের পর ক্যালিস, ফ্লিনটফ, কেয়ার্ন্সরা। ব্যাট করতে পারা ভেট্টোরি, ভাস, পোলক, ব্রড ও ওয়ার্নদের মতো বোলাররাও আছেন। তবে সাকিব ছাড়িয়ে গেছেন তাদের সবাইকেই।
ছবি-ইন্টারনেট থেকে সংগৃহীত 
উপরে